ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

মিরপুর মাজারের মাদ্রাসার জমিতে ভবন নির্মাণ, অর্ধশত কোটি টাকা আত্মসাতের অভিযোগ

রাজধানীর মিরপুরের হযরত শাহ আলী বাগদাদী (র:) মাজার শরীফ কমপ্লেক্সের অঙ্গ -প্রতিষ্ঠান হযরত শাহ আলী মাদ্রাসার জমিতে নিয়মবহির্ভূত ও অনুমোদনহীন বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ করে বরাদ্দের প্রলোভন দেখিয়ে স্থানীয় শতাধিক ব্যবসায়ীদের নিকট থেকে প্রায় অর্ধশত কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ডিএনসিসির স্থানীয় এক ওয়ার্ড কাউন্সিলরসহ চিহ্নিত সঙ্ঘবদ্ধ একটি প্রভাবশালী সিন্ডিকেটের বিরুদ্ধে।


চলতি বছরের গত ২ ফেব্রুয়ারি চলমান এসকল অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে ধরে নির্মানাধীন ভবনটির নির্মাণ কাজ বন্ধের দাবিতে ওয়াকফ প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন এলাকাবাসী। 


অভিযোগে উল্লেখ করা হয়,মাজার কর্তৃপক্ষ, ওয়াকফ প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা- কর্মচারীদের যোগসাজোশে হযরত শাহ আলী (র:) মাজার শরীফের মাদ্রাসার নিজস্ব জমিতে  অনুমতি কিংবা ইমারত নির্মাণে প্রয়োজনীয় নকশা অনুমোদন ছাড়াই তড়িঘড়ি করে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ,(নির্মাণকাজ শেষে) বরাদ্দ দেওয়ার আশ্বাস দিয়ে স্থানীয় ব্যবসায়ীদের নিকট থেকে বেশুমার অর্থ আত্মসাতের ঘৃণ্য প্রতিযোগিতায় লিপ্ত হয়েছেন চিহ্নিত প্রভাবশালী মহল। 


স্থানীয়দের বরাত দিয়ে এ অভিযোগপত্রে আরও দাবি করা হয়, মাজার শরীফের মাদ্রাসার এই বহু মূল্যবান জমিটি মাজার কমপ্লেক্স এস্টেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেখানে মাজার কর্তৃপক্ষ আইনগতভাবে ওয়াকফ প্রশাসক ও রাজউকের অনুমতি সাপেক্ষে এই বহুতল ভবন নির্মাণ করে বরাদ্দ দিয়ে মাজার শরীফের নিজস্ব নিয়ন্ত্রণে পরিচালনা করলে প্রতিবছর কয়েক কোটি টাকা রাজস্ব আয় হতো।


পক্ষান্তরে, স্থানীয় চিহ্নিত এ প্রভাবশালী মহলটি মাজার কর্তৃপক্ষ ও ওয়াকফ প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা- কর্মচারীদেরকে ম্যানেজ করে অবৈধভাবে জমিটির দখল নিয়ে অনুমোদনহীন বহুতল ভবন  নির্মানাধীন দেখিয়ে স্থানীয় ব্যবসায়ীদের নিকট থেকে  কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন এবং নিচ্ছেন। এ প্রভাবশালী মহলটি ব্যবসায়ীদের নিকট থেকে আদায়কৃত বিপুল পরিমাণ অর্থের নামমাত্র অংশ মাজার শরিফ কমপ্লেক্সের নিজস্ব ব্যাংক হিসেবে জমা  দিয়ে বাদবাকি সমুদয় অর্থ আত্মসাৎ এর প্রতিযোগিতায় মত্ত। এতে করে মাজার শরীফ কমপ্লেক্স প্রতিবছর কয়েক কোটি টাকা রাজস্ব আয় বঞ্চিত তো হচ্ছেই-সেই সাথে নিজস্ব মূল্যবান সম্পত্তিও স্থায়ীভাবে হারাতে বসেছে।


অভিযোগটি আমলে নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মোঃ মনজুরুল হকের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন ওয়াকফ প্রশাসন। এ তদন্ত কমিটি গত ১৩ এপ্রিল অভিযোগের সত্যতা স্বীকার করে ওয়াকফ প্রশাসক বরাবর একটি তদন্ত প্রতিবেদন দাখিল করেন। পাশাপাশি হযরত শাহ আলী মাজার শরীফ পরিচালনা কমিটির সভাপতি, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সচিবালয়ের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (সংস্থা শাখা) ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর একান্ত সচিব বরাবর অনুলিপিও প্রেরণ করেন। তদন্ত প্রতিবেদনটিতে উল্লেখ থাকে যে, ওয়াকফ প্রশাসনের অনুমতি ব্যতীত প্রতিষ্ঠানটির স্বার্থপন্থী  এধরনের বহুতল ভবন নির্মাণ কাজ বিধিসম্মত নয়। এর আগেও ওয়াকফ প্রশাসনের অনুমতি ব্যতীত নির্মানাধীন এই বহুতল ভবনের নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেয়া হলেও তার কোন তোয়াক্কা না করে নির্মাণ কাজ চলমান রেখেছেন স্থানীয় প্রভাবশালীরা। ওয়াকফ প্রশাসনের অনুমতি ব্যতীত ওয়াকফ স্টেট এর স্বার্থ পরিপন্থী এ ধরনের নির্মাণ কাজ বন্ধের নির্দেশ প্রদান করতে পুনরায় অনুরোধ জানানো হলো। 


এরপর, মাজার শরীফ পরিচালনা পরিষদ বরাবর দাপ্তরিকভাবে একাধিক চিঠির মাধ্যমে নির্মাণাধীন বহুতল ভবনটির নির্মাণকাজ সংশ্লিষ্ট সকল কার্যক্রম বন্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন বাংলাদেশ ওয়াকফ প্রশাসক।  প্রশাসনের দাপ্তরিক নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কোন এক অদৃশ্য শক্তির বলে নির্মাণ কাজ চলমান রেখেছেন সংশ্লিষ্ট স্বার্থান্বেষী  প্রভাবশালী মহলটি। 


স্থানীয়দের অভিযোগ,সর্বশেষ গত ২৮ আগস্ট সংশ্লিষ্ট ঊর্ধ্বতন দপ্তরের নির্দেশে রাজধানী উন্নয়ন কর্পোরেশনের অঞ্চল ৩/১ এর পরিচালক তাজিনা সারোয়ারের নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালনা করে নির্মাণাধীন বহুতল ভবনটির দ্বিতীয় তলার একপাশ থেকে ভাঙতেও প্রস্তুতি নিচ্ছিলেন রাজউকের একটি আভিযানিক দল। ঠিক সে সময়-ই ডিএনসিসির স্থানীয় ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুম হন্তদন্ত হয়ে 


বিদ্যুৎ বেগে ঘটনাস্থলে পৌঁছে উপস্থিত  জনসম্মুক্ষেই তাজিনা সারোয়ারকে উদ্দেশ্য করে সময় চেয়ে উচ্ছেদ অভিযান সাময়িকভাবে স্থগিত করার অনুরোধ করেন। এসময় আগামী এক মাস সময় দিয়ে অনুমোদনহীন বহুতল ভবন নির্মাণে সংশ্লিষ্টদের নিকট থেকে ৫ লক্ষ টাকা জরিমানা আদায় করে উচ্ছেদ অভিযান স্থগিত করে ফিরে যান।


এর কিছুক্ষণ পরপরই স্থানীয়দের মুখে মুখে বিদ্যুৎ বেগে জনশ্রুতি চাউর হয় যে, অভিযান বন্ধের যৌক্তিকতা উপস্থাপন ও আইনগত বৈধতাদানে জনসম্মুখে লোক দেখানো পাঁচ লক্ষ টাকা জরিমানা আদায় করলেও মূলত এর বাইরে মোটা অংকের উৎকোচের বিনিময়ে নির্মানাধীন ভবনটিকে ঘিরে পূর্ব নির্ধারিত উচ্ছেদ অভিযান পরিচালনা স্থগিত করে ফিরে যান রাজউকের দলটি।


জনশ্রুতি রয়েছে, গেল বছর ডিএনসিসির স্থানীয় ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুমের নেতৃত্বে প্রভাবশালী বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দের সমন্বয়ে স্থানীয় ব্যবসায়ীদেরকে একত্রিত করে কয়েক দফা বৈঠকের আয়োজন করা হয়। ব্যবসায়ীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত জরুরী একাধিক বৈঠকে কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুম ব্যবসায়ীদেরকে প্রস্তাব দেন, মিরপুর ১ নম্বরের প্রাণকেন্দ্র দক্ষিণ বিশিলে প্রবেশপথের ডান পাশে অর্থাৎ শাহ আলী শপিং কমপ্লেক্সের পেছনে মাজার শরীফের মাদ্রাসার বিশালাকার নিজস্ব জমিতে তাদের নেতৃত্বে নির্মাণ করা হবে বহুতল বাণিজ্যিক ভবন। পাঁচ তলা ফাউন্ডেশন স্থাপন করে প্রতিটি ফ্লোরে ৩২ টি দোকান হারে বাণিজ্যিক মার্কেটটিতে সর্বমোট ১৬০ টি দোকান নির্মাণ করা হবে। আকার ও অবস্থান ভেদে প্রতিটি দোকানের মূল্য ৪৫ লক্ষ ও ৫৫ লক্ষ টাকা হারে ক্রয় করতে ইচ্ছুক কিংবা বরাদ্দ নিতে আগ্রহীদের এই প্রজেক্টে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি। স্থানীয় জনপ্রতিনিধি ও প্রভাবশালীদের প্রতি আস্থা রেখে প্রায় দেড় শতাধিক ব্যবসায়ী সে পস্তাবে সমর্থন করে যার যার পছন্দের পজিশন অনুযায়ী নির্ধারণকৃত মূল্যও পরিশোধ করেন। আকার ও অবস্থান ভেদে দোকান প্রতি ৪৫ লক্ষ থেকে ৫৫ লক্ষ টাকা হারে মূল্য পরিশোধের বিপরীতে মুখ চিনে চিনে সিন্ডিকেটের নিজস্ব কিছু সংখ্যক ব্যবসায়ীকে মাজার শরীফ কমপ্লেক্সের ব্যাংক হিসাবে পে অর্ডারের মাধ্যমে অর্থ জমাদানের ডকুমেন্টস স্বরূপ ১২ লক্ষ ও ১৫ লক্ষ টাকার পে-অর্ডার স্লিপ প্রদান করা হলেও বেশিরভাগকেই পে অর্ডার স্লিপ কিংবা কোন প্রকার মানি রিসিটও দেওয়া হয়নি। দোকান প্রতি ৪৫ থেকে ৫৫ লক্ষ টাকা হারে মূল্য পরিশোধ করে ১২ লক্ষ ও ১৫ লক্ষ টাকার পে অর্ডার স্লিপ প্রদানের বিরুদ্ধে প্রতিবাদ তুলে বিরোধিতা করেন কয়েকজন ব্যবসায়ী। 


অপরদিকে, ভবনটির দোকান সংখ্যা অনুপাতে দোকান ক্রয়ে আগ্রহী ব্যবসায়ীর সংখ্যা দ্বিগুণ, অন্যদিকে পরিশোধিত মূল্যের বিপরীতে ব্যাংক পে অর্ডার স্লিপের অর্থের অংকের মধ্যকার বিস্তর ফারাকসহ বেশিরভাগ ব্যবসায়ীদের পে অর্ডার স্লিপ কিংবা কোন প্রকারের মানি রিসিট না পাওয়াসহ নানা বিতর্কের জন্ম দেয়। এতে করে বঞ্চিত ও বিরোধী ব্যবসায়ীগণের মাঝে একাধিক গ্রুপিংয়ের সৃষ্টি করে চাপা ক্ষোভের বিস্তার ঘটে। ভবন নির্মাণে সংশ্লিষ্ট প্রভাবশালীদের দৃশ্যমান দুর্নীতি ও অর্থ আত্মসাতকে ঘিরে মুখে মুখে শুরু হয় তুমুল সমালোচনার-চর্চা। 


নাম প্রকাশে অনিচ্ছুক আরও এক ব্যবসায়ী জানান, সকল আলোচনা-সমালোচনা পায়ে ঠেলে চলতি বছরের প্রথম দিকে বিনিয়োগকারী ব্যবসায়ীদের সাথে নিয়ে ভবনটির নির্মাণ কাজ শুরু হয়। তবে হঠাৎ চলতি মাসে ফের জরুরী ভিত্তিতে কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুমের নেতৃত্বে আয়োজিত এক বৈঠকে ব্যবসায়ীদেরকে জানানো হয়, পরিকল্পনা অনুযায়ী পঞ্চম তলা বিশিষ্ট ভবন নির্মাণের কথা থাকলেও সম্প্রতি নানা প্রতিবন্ধকতার কারণে আপাতত ভবনটির দ্বিতীয় তলা পর্যন্ত দুটি ফ্লোরে মোট ৬৪ টি দোকান নির্মাণ সম্পন্ন করা হবে। পরিস্থিতি সামলে পরবর্তী বছরগুলোতে ধীরে ধীরে পঞ্চম তলার কাজও সম্পন্ন করা হবে। এতে করেই বাঁধে মূল বিপত্তি।


এসময় তৃতীয় তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত দোকান ক্রয় বাবদ মূল্য পরিশোধকারী ব্যবসায়ীদের অনেকেই তাদের টাকা ফেরত চান। বিষয়টি ধামাচাপা দিতে প্রভাবশালী দু- চারজন ব্যবসায়ীকে তাদের অর্থ ফেরত দেওয়া হলেও বাদবাকিদেরকে কোন পাত্তাই দেওয়া হচ্ছে না। বিষয়টি ওপেন সিক্রেট হলেও প্রভাবশালীদের ভয়ে কেউ প্রকাশ্যে মুখ খোলার সাহস করছেন না। 


তবে ইতোমধ্যে ভুক্তভোগী ব্যবসায়ীদের মাঝে বিরাজমান চাপা ক্ষোভ তীব্র থেকে তীব্রতর রূপ ধারণ করেছে। ফলে ভুক্তভোগী ব্যবসায়ী, স্থানীয় বিভিন্ন রাজনৈতিক দলের ক্ষমতাধর নেতা, সুবিধাভোগী ও প্রতারিতদের মাঝে গ্রুপিং তৈরি করা বিষয়টিকে ঘিরে যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের সম্ভাবনা, বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা-সৃষ্ট অজানা আতঙ্ক বিরাজ করছে বিশিষ্টজনদের মাঝে।


নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্থানীয় বাসিন্দা চরম ক্ষোভ প্রকাশ করে খোলা কাগজকে বলেন, অনুমোদনহীন এ ভবন নির্মাণ কাজেও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে। অপরদিকে রাজউকের প্লান পাস না থাকায় অপরিকল্পিতভাবে নির্মানাধীন বহুতল ভবনটি ভবিষ্যতে যেকোনো সময় ধ্বসে পড়ে বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি, প্রাণহানিসহ ইতিহাসের কলঙ্কিত অধ্যায় রানা প্লাজা ট্রাজেডির পুনরাবৃত্তি ঘটার সম্ভাবনাও অমূলক নয়।


অভিযোগের বিপরীতে আত্মপক্ষ সমর্থনে অভিযুক্ত ডিএনসিসির স্থানীয় ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মুজিব সরোয়ার মাসুমের বক্তব্য জানতে চাইলে তিনি খোলা কাগজকে বলেন, দুই তিন তলা ভবন করতে রাজউকের অনুমোদন লাগেনা। এই জমিতে আগেও বিপনি বিতান ছিল। এই বিপণী বিতানগুলো ভেঙে নতুন করে বহুতল মার্কেট নির্মাণ করে ব্যবসায়ীদেরকেই বুঝিয়ে দেওয়া হবে। এটা মাজার শরীফের সম্পদ। মাজার শরীফে বুঝবে। এনিয়ে সাংবাদিকদের মাথা ঘামানোর কিছুই নেই। তবে  এ বিষয়ে সংবাদ পরিবেশনে তার বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, আপনাদের যা ইচ্ছা লিখে দেন। এর চেয়ে বেশি কিছু বলা আমার পক্ষে সম্ভব নয়। 

ads

Our Facebook Page